প্রসঙ্গ উত্তর কোরিয়া : জাতিসংঘের বৈঠকে চীন ও রাশিয়ার মুখোমুখি যুক্তরাষ্ট্র

প্রকাশঃ নভেম্বর ৫, ২০২২ সময়ঃ ১০:২৯ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১০:২৯ পূর্বাহ্ণ

আন্তর্জাতিকে ডেস্ক

মার্কিন রাষ্ট্রদূত বলেছেন, উত্তর কোরিয়ার জাতিসংঘের নিষেধাজ্ঞা লঙ্ঘনের পেছনে বেইজিং এবং মস্কো ‘র হাত রয়েছে। যে কারণ জবাবদিহিতা চেয়েছে  যুক্তরাষ্ট্র। উত্তর কোরিয়ার চলমান ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের জন্য জাতিসংঘের নিরাপত্তা পরিষদের পদক্ষেপে বাধা দেওয়ার অভিযোগ এনে যুক্তরাষ্ট্র এবং তার মিত্ররা চীন ও রাশিয়ার সাথে মুখোমুখি হয়েছে।

উত্তর কোরিয়ার সাম্প্রতিক ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের নিন্দা জানিয়ে একটি যৌথ বিবৃতিতে একমত হতে শুক্রবার নিরাপত্তা পরিষদের ১৫ সদস্য ব্যর্থ হয়েছে। তবে ফ্রান্স, যুক্তরাজ্য এবং মার্কিন যুক্তরাষ্ট্র সহ বেশ কয়েকটি দেশ পৃথকভাবে পিয়ংইয়ংয়ের চলমান ক্ষেপণাস্ত্র পরীক্ষার নিন্দা করেছে।

উত্তর কোরিয়া এই সপ্তাহে রেকর্ড সংখ্যক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে, যার মধ্যে একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র রয়েছে, যা এই বছর এ পর্যন্ত ছোড়া ক্ষেপণাস্ত্রের মোট সংখ্যা ৬০-তে নিয়ে এসেছে৷

জাতিসংঘে মার্কিন রাষ্ট্রদূত লিন্ডা থমাস-গ্রিনফিল্ড বলেছেন, নিরাপত্তা পরিষদের ১৫ সদস্যের মধ্যে ১৩ জন উত্তর কোরিয়ার ক্রমবর্ধমান ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের নিন্দা করেছে এ বছরের শুরু থেকেই। তবে পিয়ংইয়ং চীন এবং রাশিয়া কারণে সুরক্ষিত রয়েছে।

কিন্তু চীন উত্তর কোরিয়ার ঘনিষ্ঠ মিত্র এবং রাশিয়া ইউক্রেনে আগ্রাসনের কারণে পশ্চিমের সাথে সম্পর্ক মারাত্মকভাবে অবনতি হয়েছে। জাতিসংঘের বৈঠকে বলেছে, উত্তর কোরিয়ার সাথে চলমান উত্তেজনার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রকে দায়ী করা হচ্ছে।

সূত্র : আল-জাজিরা

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G